Breaking News

কলার উপকারিতা জানেন? জেনে রাখুন কলার দারুন উপকারিতা

নমস্কার বন্ধুরা আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদ’নটিতে আপনাদের সকলকে জানাই স্বাগত। আজকে এই প্রতিনেদন’টিতে আমরা কি নিয়ে আলোচনা করতে চলেছি তা ইতি পূর্বেই আপনি হেডলাই’ন দেখেই বুঝতে পারছেন। হ্যাঁ আজকে আমরা কথা বলতে চলেছি কলার কিছু জাদুকরী উপকার সম্পর্কে-

বছরজুড়ে সবচেয়ে সহজলভ্য এই ফলটি সস্তা ও স্বাস্থ্যের জন্য নিরাপদ। পাকা কলা পুষ্টির বিশাল উৎস।কলা অতিরিক্ত পেকে গেলে এর চামড়ায় কালো ছোপ ছোপ দাগ পড়ে। আর এই দাগের কারণে বেশির ভাগ সময় অতিরিক্ত পাকা কলা কেউ খেতে চান না। কিন্তু আপনি জানেন কি, এই অতিরিক্ত পাকা কলার রয়েছে অনেকগুলো স্বাস্থ্যগুণ? কলা এমনই একটি ফল যা সব বয়সের লোকেরাই খেতে পারে। কলা হজম শক্তি বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এমনকি পাকা কলার খোসা দাঁতের হলুদ দাগ দূর করতে দারুণ কাজ করে। তো চলুন দেখে নেওয়া যাক কলার কিছু উপকার সম্পর্কে-

১. রক্তচাপ নিয়ন্ত্রণে:

কলা রক্তচাপ কমাতে সাহায্য করে। এতে সোডিয়ামের পরিমাণ কম এবং পটাশিয়ামের পরিমাণ বেশি হওয়ায় এটি স্ট্রোক, হার্ট অ্যাটাকের সম্ভাবনা হ্রাস করে থাকে। কলার মধ্যে পটাশিয়ামের মাত্রা বেশি এবং লবণের মাত্রা কম থাকায় উচ্চ রক্তচাপজনিত সমস্যা রুখতে পারে কলা।

২. দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে:

অনেক দেশে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে কলা ব্যবহার করা হয়। গর্ভবতী মহিলাদের জ্বর হলে ওষুধের বদলে খাওয়ানো হয় কলা। থাইল্যান্ডে গর্ভস্থ সন্তানের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে গর্ভবতী মায়েদের মধ্যে কলা খাওয়ার প্রচলন রয়েছে।

৩. কর্মশক্তি বৃদ্ধি করতে:

কলার মধ্যে তিন ধরনের প্রাকৃতিক চিনির শক্তিশালী মিশ্রণ থাকে, এগুলো হচ্ছে: ফ্রুক্টোজ, গ্লুকোজ এবং সুক্রোজ। কলার এসব প্রাকৃতিক চিনি আপনার রক্তে শর্করার মাত্রা বজায় রাখবে এবং আপনাকে দেবে দিনের প্রয়োজনীয় কর্মশক্তি।

৪. হজমশক্তি বৃদ্ধিতে:

হজম শক্তি বৃদ্ধিতে কলা দারুন কাজ করা।
অতিরিক্ত পাকা কলায় ফাইবারের পরিমাণ কমে যায়, যার কারণে এটি সহজে হজম হতে পারে।

তো এই ছিল কলার কিছু গুরুত্বপুর্ন উপকার। এগুলো ছাড়াও কলাতে আরো অনেক গুনাগুন অনেক উপকার পাওয়া যায়। প্রতিদিন যদি কলা খাওয়া হয় তাহলে শরীরে এক বৈপ্লবিক পরিবর্তন আসে। তো এখনকার মতো এই পর্যন্তই। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Check Also

ফলসার উপকারিতা জানলে চমকে যাবেন, জেনেনিন ফলসার উপকারিতা

হ্যালো বন্ধুরা কেমন আছেন? আমার বিশ্বাস আপনি ভিতর থেকে সুস্থ আছেন। তো আজকে আমরা যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *