Breaking News

কাঁচা ছোলার উপকারিতা জানলে অবাক হবেন, দেখেনিন কাঁচা ছোলার উপকারিতা

হ্যালো বন্ধুরা কেমন আছেন? আমার বিশ্বাস আপনি ভিতর থেকে সুস্থ আছেন। আজকে আমরা যে ফলটি নিয়ে তার সাথে আমরা সকলেই পরিচিত। হ্যাঁ আজকে আমরা আলোচনা করতে চলেছি আমাদের অতিপরিচিত ফল ছোলা সম্পর্কে। ছোলাতে এমন কিছু উপকার আছে যা জানলে আপনি চমকে যাবেন। তো বেশি না কথা বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকের প্রতিবেদন।

স্বাস্থ্যকর খাবার হিসাবে ছোলা বা বুটের বেশ সুনাম। এটা মুখরোচকও বটে। শক্তি দেয়। পেটেও থাকে বেশিক্ষণ। কাঁচা ছোলার গুণ সম্পর্কে আমরা সবাই জানি। প্রতি ১০০ গ্রাম খাদ্যপোযগী ছোলায় আমিষ বা প্রোটিন প্রায় ১৮ গ্রাম, শর্করা বা কার্বোহাইড্রেট প্রায় ৬৫ গ্রাম, ফ্যাট বা তেল মাত্র ৫ গ্রাম। ছোলার শর্করা বা কার্বোহাইডেটের গ্লাইসেমিক ইনডেক্স কম। খাওয়ার পর খুব তাড়াতাড়িই হজম হয়ে গ্লুকোজ হয়ে রক্তে চলে যায় না। বেশ সময় নেয়। তাই ডায়াবেটিস রোগীদের জন্য ছোলার শর্করা ভাল। ছোলার ফ্যাট বা তেলের বেশির ভাগই পলিআনস্যাচুরেটেড ফ্যাট, যা শরীরের জন্য ক্ষতিকর নয়। প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফ্যাট ছাড়া ছোলায় আরও আছে বিভিন্ন ভিটামিন ও খনিজ লবন। প্রতি ১০০ গ্রাম ছোলায় ক্যালসিয়াম আছে প্রায় ২০০ মিলিগ্রাম, লৌহ ১০ মিলিগ্রাম, ও ভিটামিন এ ১৯০ মাইক্রোগ্রাম। এ ছাড়াও আছে ভিটামিন বি-১, বি-২, ফসফরাস ও ম্যাগনেশিয়াম। এ সবই শরীরের জন্য কাজে লাগে। তো আজকে আমরা জানবো ছোলার কিছু গুরুত্বপুর্ন উপকারিতা নিয়ে। তো চলুন দেখি নেওয়া যাক-

১. রক্তচাপ নিয়ন্ত্রণে:

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখানো হয় যে, যে সকল অল্পবয়সী নারীরা বেশি পরিমাণে ফলিক এসিডযুক্ত খাবার খান তাদের হাইপারটেনশন এর প্রবণতা কমে যায়। যেহেতু ছোলায় বেশ ভাল পরিমাণ ফলিক এসিড থাকে সেহেতু ছোলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। এছাড়া ছোলা বয়সসন্ধি পরবর্তীকালে মেয়েদের হার্ট ভাল রাখতেও সাহায্য করে।

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ছোলা দারুন উপকারী। কাঁচা ছোলা ভিজিয়ে কাঁচা আদার সঙ্গে খেলে শরীরে আমিষ ও অ্যান্টিবায়োটিকের চাহিদা পূরণ হয়। আমিষ মানুষকে শক্তিশালী ও স্বাস্থ্যবান বানায় এবং অ্যান্টিবায়োটিক যে কোনো অসুখের জন্য প্রতিরোধ গড়ে তোলে।

৩. কফ দূর করতে:

কফ সারাতে অসাধারণ কাজে আসে কাঁচা ছোলা। শ্বাস’না’লিতে জমে থাকা পুরনো কাশি বা কফের জন্যেও ভালো কাজ করে ছোলা। ছোলা বা বুটের শাকও শরীরের জন্য ভীষণ উপকারী। প্রচুর পরিমাণে ডা’য়াটা’রি ফাইবার বা আঁশ থাকার কারণে ছোলা যৌনশক্তি বৃদ্ধি করে। ডা’য়া’টারি ফাইবার খাবারে অবস্থিত পাতলা আঁশ, যা কো’ষ্ঠকাঠি’ন্য দূর করে। তাই শুধু রমজান মাস নয়, ১২ মাসেই ছোলা হোক আপনার সঙ্গী।

৪. ডা’য়াবে’টিস নিয়ন্ত্রণে:

ডা’য়াবে’টিস নিয়ন্ত্রণে কাঁচা ছোলার জুড়ি মেলা ভার। এই ছোলায় রয়েছে উচ্চ আঁশ; তাই এটি ডাল হিসেবে অনেক উন্নত। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, ছোলা খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা খুব ধীরে ধীরে বাড়লে এবং ছোলার আঁশ রক্তে উপস্থিত গ্লুকোজের মাত্রাকে নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই জন্য ডা’য়াবে’টিক রো’গী’র ক্ষেত্রে ছোলার কোনো জুরি নেই।

তাহলে বুঝতেই পারছেন শরীর কে ফিট রাখার জন্য ছোলা আমাদের জন্য কতটা জরুরি। আসা করছি আমাদের প্রতিবেদনটি আপনাদের একটু হলেও কাজে আসবে। তো এখনকার মতো এই পর্যন্তই দেখা হবে পরের প্রতিবেদনে। ততক্ষনের জন্য ভালো থাকুন,সুস্থ থাকুন।

Check Also

ফলসার উপকারিতা জানলে চমকে যাবেন, জেনেনিন ফলসার উপকারিতা

হ্যালো বন্ধুরা কেমন আছেন? আমার বিশ্বাস আপনি ভিতর থেকে সুস্থ আছেন। তো আজকে আমরা যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *