Breaking News

ফলসার উপকারিতা জানলে চমকে যাবেন, জেনেনিন ফলসার উপকারিতা

হ্যালো বন্ধুরা কেমন আছেন? আমার বিশ্বাস আপনি ভিতর থেকে সুস্থ আছেন। তো আজকে আমরা যে ফলটি নিয়ে আলোচনা করতে চলেছি, তা হয়তো অনেকেই কখনো নাও দেখতে পারেন। এই গাছটি প্রধানত গ্রামে-গঞ্জে বেশি দেখতে পাওয়া যায়। ফলটি এক কথায় অসাধারণ। স্বাদে ও যেমন অপূর্ব ঠিক উপকার ও আছে প্রচুর। তো আজকে আমরা সেই ফলসার কিছু উপকার নিয়ে কথা বলবো, তো দেরি না করে চলুন দেখে নেওয়া যাক আজকের প্রতিবেদন’টি।

ফলসা আমাদের কাছে বুনোফল হিসেবেই পরিচিত। গ্রামে একসময় প্রচুর পরিমাণে দেখা গেলেও ইদানীং বেশ দুর্লভ হয়ে উঠেছে গাছটি। একসময় পথের ধারে, পতিত জায়গায় আপনা আপনিই জন্মাত। বীজ ছড়িয়ে দেওয়ার কাজটি করত পাখিরা। শহরে এ গাছ খুঁজে পাওয়া অনেকটা সৌভাগ্যের ব্যাপার। কারণ এই ফল শিশুদের পাশাপাশি পাখিদেরও অনেক প্রিয়।

সম্ভবত কাকেরাই সবচেয়ে বেশি পছন্দ করে। ফলসা পাকার মৌসুমে সারাদিনই ওদের আনাগোনা চোখে পড়ে। হয়তো আরো অনেক প্রাণী এ ফল খেয়ে বেঁচে থাকে। শুধু ফলের কথা বাদ দিলেও ফলসা গাছ হিসেবেও অনন্য। বড় বড় পাতার এই গাছ ডালপালা ছড়িয়ে ছাতার মতো দাঁড়িয়ে থাকে। সারা বছর তামাটে রঙের নতুন নতুন পাতা এগাছের অন্যতম বৈশিষ্ট্য। ফলসা মাঝারি আকৃতির পাতাঝরা গাছ।

এগাছ সাধারণত ৫ থেকে ৭ মিটার পর্যন্ত উঁচু হতে পারে। পাতা খসখসে, রোমশ ও কিনারা দাঁতানো। হালকা হলদে রঙের ক্ষুদ্রাকৃতির ফুল ফোটে মার্চ-এপ্রিলে। আর ফল পাকতে শুরু করে মে-জুন মাসের দিকে। ফল দেখতে অনেকটা মটর দানার মতো, গোলাকার। ফলের কাঁচা রং সবুজ, তখন স্বাদে টক। পাকা ফলের রং কালচে বাদামি, তখন স্বাদ টক-মিষ্টি ধরনের। ফলসা গাছের নানা ধরনের ভেষজ উপকারিতা রয়েছে । এখন আমরা ফলসা গাছের উপকারিতা সম্পর্কে জানব ।

১. এ গাছের ফল হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।
২. এটি ঠান্ডা এবং কাশি প্রতিরোধ করতে সাহায্য করে।
৩. এটি কর্মক্ষমতা বৃদ্ধি করে এবং বিষণ্ণতা ও অনিদ্রা দূর করে।
৪. ডা’য়া’বেটি’স রো’গী’দের জন্য এই ফলের রস খুবই উপকারি।
৫. ফলসা একটি বিস্ময়কর , রক্ত বিশুদ্ধকরন , রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রন করে।
৬. এই গাছের মূলের বাকল বাতের ব্যথা দূর করতে সাহায্য করে।

Check Also

কাঁচা ছোলার উপকারিতা জানলে অবাক হবেন, দেখেনিন কাঁচা ছোলার উপকারিতা

হ্যালো বন্ধুরা কেমন আছেন? আমার বিশ্বাস আপনি ভিতর থেকে সুস্থ আছেন। আজকে আমরা যে ফলটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *